Browse > Home / Technology / শীঘ্রই আসছে গুগল ওয়েভ

শীঘ্রই আসছে গুগল ওয়েভ

ওয়েবে যোগাযোগের দ্রুততম ও সর্বাধিক ব্যবহারবান্ধব অনলাইন অ্যাপ্লিকেশন রিলিজ দেয়ার ঘোষণা দিয়েছে অনলাইন জায়ান্ট গুগল। বলা হচ্ছে, নতুন সেই অ্যাপ্লিকেশনের উদ্বোধনী অনুষ্ঠান হবে গুগলের ইতিহাসের বৃহত্তম প্রোডাক্ট লঞ্চ। গুগল ওয়েভ নামের এই সেবার আগমনী বার্তা জানিয়েছে গুগলের অফিশিয়াল ব্লগ।

গুগল ওয়েভ একটি অনলাইন কমিউনিকেশন বা যোগাযোগের অ্যাপ্লিকেশন যার মাধ্যমে তাৎক্ষণিকভাবে বার্তা আদান-প্রদান, ফাইল কিংবা ছবি শেয়ারিং, ইমেইলের সুবিধা রয়েছে।

চলতি বছরের শেষের দিকে গুগলের এই নতুন ওয়েববেজড সেবাটি উন্মুক্ত করা হবে বলেই জানিয়েছে গুগল।

গুগলারদের মতে, চমৎকার অবিশ্বাস্য কিছু বৈশিষ্ট্যের জন্ম দিতে যাচ্ছে গুগল ওয়েভ, যা পুরো অনলাইন যোগাযোগ ব্যবস্থাকেই বদলে দেবে এবং যোগাযোগের মাধ্যমকে করে তুলবে আগের যে কোনো সময়ের চাইতে দ্রুত ও সহজতর।

অবশ্য গুগল ওয়েভে সুনির্দিষ্ট কী কী বিশেষত্ব থাকছে তা এখনো খুলে জানায়নি গুগল। তবে কিছু বৈশিষ্ট্যের কথা খোলাসা করেছে গুগল।

যেমন, গুগল ওয়েভের সব কর্মকাণ্ডই তাৎক্ষণিকভাবে আপডেট হবে। উদাহরণস্বরূপ, আপনি যখন কোনো বার্তা লিখছেন, আপনার ওয়েভের অন্যান্য ব্যবহারকারীরা তখনই তা দেখতে পারবেন। আবার গুগল ওয়েভকে চাইলে আপনি আপনার ব্লগ বা ওয়েবসাইটে যুক্ত করে দিতে পারবেন। এর ফলে আপনার ব্লগ বা ওয়েবসাইটের ভিজিটরদের সঙ্গে আপনার যোগাযোগের পথ উন্মুক্ত হবে।

ফেসবুক কিংবা আইগুগলের বৈশিষ্ট্যকে বহুগুণে বাড়িয়ে দিয়েছে তৃতীয় পক্ষের ডেভেলপারদের তৈরি অ্যাপ্লিকেশন কিংবা উইজেট। ঠিক তেমনি গুগল ওয়েভের জন্যও ডেভেলপাররা তৈরি করতে পারবেন যেকোনো ধরনের অ্যাপ্লিকেশন। এমনকি ছোটখাটো গেমসও তৈরি করা যাবে গুগল ওয়েভের জন্য।

আবার, উইকিপিডিয়ার মতোই ওয়েভে প্রকাশিত সকল তথ্যই থাকবে উন্মুক্ত। গুগল ওয়েভে যুক্ত যে কেউই তার পরিবর্তন বা সম্পাদন করতে পারবেন। ফলে তথ্য আপডেট করা হবে সহজ ও দ্রুততর। এছাড়াও যেকোনো ভুলভ্রান্তি খুব সহজেই দূর করা যাবে।

গুগল ওয়েভ আপনার লেখার বানান স্বয়ংক্রিয়ভাবে শুদ্ধ করে দিতে পারবে। একই ধরনের শব্দ থাকলে ওয়ার্ড সাজেশনের মাধ্যমে সঠিক শব্দটি বাছাইয়ের সুযোগ দেবে আপনাকে গুগল ওয়েভ।

বানান শুদ্ধকরণ ছাড়াও গুগল ওয়েভে রয়েছে অনুবাদের সুবিধা। প্রয়োজনে গুগল ওয়েভ আপনার বার্তাকে স্বয়ংক্রিয়ভাবে বিভিন্ন ভাষায় অনুবাদ করে আলোচনায় যুক্ত অন্যান্যদের সামনে প্রদর্শন করতে পারবে। এর ফলে গুগল ওয়েভের মাধ্যমে যোগাযোগের পরিধি হবে বিশ্বব্যাপী।

গুগল ওয়েভের মাধ্যমে আপনি সবার সঙ্গে ড্র্যাগ এন্ড ড্রপ করেই ফাইল শেয়ার করতে পারবেন। এটি যেমন দ্রুত তেমনি সহজ ও ব্যবহারবান্ধব।

এসব ছাড়াও আরো দারুণ সব চমক নিয়ে অপেক্ষা করছে গুগল ওয়েভ যা চলতি বছরের শেষের দিকে সবার জন্য উন্মুক্ত হতে যাচ্ছে।

Added on - July 26, 2009 | Filed under Technology